শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০২:৩৯ পূর্বাহ্ন
শিরোনাম :
ঘোষণা :

সুন্দরবনের বাঘ এলো সিনেমা ভ্রমণে!

২৩ সেপ্টেম্বর মুক্তি পেয়েছে সুন্দরবনকে দস্যুমুক্ত করার প্রেক্ষাপটে নির্মিত বাণিজ্যিক ধারার ছবি অপারেশন সুন্দরবন। দীপংকর দীপন পরিচালিত এ ছবিটি মুক্তির পর থেকেই দর্শকের প্রশংসা পাচ্ছে। এর মধ্যে প্রচারণায় ব্যতিক্রম এক উদ্যোগ নিয়েছে টিম ‘অপারেশন সুন্দরবন’।

বাঘসহ সুন্দরবনের জীববৈচিত্র্য রক্ষায় জনমনে সচেতনতা তৈরিতে বিশেষ প্রচারণা চালাচ্ছেন তারা। এর অংশ হিসেবে বিভিন্ন সিনেমা হলে একটি করে বুথ খোলা হচ্ছে। যেখানে সোনা, রূপা ও হিরা নামে তিনটি কৃত্রিম বাঘ থাকছে। ওই বাঘ দেখে নানাবয়সী দর্শক আকৃষ্ট হবে এবং শিশুরা জানতে পারবে।

এর মাধ্যমে বাঘ সংরক্ষণে সচেতনতা বাড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এই ক্যাম্পেইনের নাম দেওয়া হয়েছে ‘সুন্দরবনের বাঘ এলো সিনেমা ভ্রমণে’। সোমবার (২৬ সেপ্টেম্বর) ঢাকার চিত্রামহল, মধুমিতা ও লায়ন সিনেমা হলে প্রচারণাটি শুরু করেছেন সিয়াম-রোশানরা।

নির্মাতা দীপংকর দীপন বলেন, “অপারেশন সুন্দরবন’ চলচ্চিত্রে বিভিন্ন পশুপাখিকে দেখানো হয়েছে, তাদের প্রতি মানুষের আগ্রহ বাড়ানোর জন্য। সুন্দরবনের বাঘ, প্রাকৃতিক পরিবেশ সুন্দরবনেই মানানসই। তাদেরকে যেন সেখানে সযত্নে থাকতে দেওয়া হয়। সুন্দরবনে যেন বাঘের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত থাকে, সেজন্য যথাযথ কর্তৃপক্ষের কাছে আমি আহ্বান জানাই। আমাদের এই ক্যাম্পেইন কিছুটা হলেও ভূমিকা রাখবে বলে আমার বিশ্বাস।”

চিত্রনায়ক সিয়াম সুন্দরবনের বাঘ সংরক্ষণে গুরুত্বারোপ করে বলেন, সুন্দরবনের বাঘ বাঁচলে সুন্দরবন বাঁচবে আর সুন্দরবন বাঁচলে আমাদের দক্ষিণ-পশ্চিম অঞ্চল রক্ষা পাবে, বাংলাদেশের প্রাকৃতিক ভারসাম্য রক্ষা পাবে।

চিত্রনায়ক জিয়াউল রোশানের ভাষ্য, শুটিংয়ের সময় আমরা সর্বোচ্চ সতর্ক ছিলাম, যাতে সুন্দরবনের কোনও ক্ষয়ক্ষতি না হয়। প্রাণীর প্রতি আমার অসামান্য ভালোবাসা আছে। এই ভালোবাসা যেন সবার মধ্যে ছড়িয়ে পড়ে, সেটাই কাম্য।

‘অপারেশন সুন্দরবন’ সিনেমার বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সিয়াম আহমেদ, রিয়াজ আহমেদ, জিয়াউল রোশান, তাসকিন রহমান, নুসরাত ফারিয়া, দর্শনা বণিক, মনোজ প্রামাণিক, রাইসুল ইসলাম আসাদ, শতাব্দী ওয়াদুদ, সামিনা বাশার প্রমুখ। এটি প্রযোজনা করেছে র‍্যাব ওয়েলফেয়ার কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


আমাদের সাথে যুক্ত হোন